12/01/2017

কিভাবে ভারতের ভিসার জন্য আবেদন করবেন / Indian Visa Application Process and Condition

আমাদেরকে বিভিন্ন কাজে অনেক সময় দেশের বাইরে যেতে হয়। আপনার যদি ভারতের ভিসার প্রয়োজন হয় সেক্ষেত্রে কি করবেন সে সম্পর্কে আজকে বিস্তারিত... thumbnail 1 summary


আমাদেরকে বিভিন্ন কাজে অনেক সময় দেশের বাইরে যেতে হয়। আপনার যদি ভারতের ভিসার প্রয়োজন হয় সেক্ষেত্রে কি করবেন সে সম্পর্কে আজকে বিস্তারিত আলোচনা করা হবে। ভারতের সাধারণত বিভিন্ন ক্যাটাগরিতে ভিসা প্রদান করে থাকে। আপনার কোন ধরনের ভিসা প্রয়োজন সেটা আপনাকে নির্ধারণ করতে হবে। শুধুমাত্র কূটনৈতিক ও প্রাতিষ্ঠানিক পাসপোর্টধারী ছাড়া সব ধরনের আবেদনকারী আবেদন গ্রহণের কাজটি করেন ভারতের ভিসা আবেদন কেন্দ্র।

ভিসা সম্পর্কিত সকল কার্যক্রম যেমন ভিসা প্রসেস এবং বিভিন্ন ধরনের সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে হাইকমিশনার সর্বোচ্চ ক্ষমতার অধিকারী। সকল ধরনের ভিসা আবেদন করতে হবে অনলাইনে এই সাইটের মাধ্যমে আবেদন করতে হয়।

আপনার ভিসা আবেদন করার জন্য এই লিংকে ক্লিক করুন। http://indianvisaonline.gov.in/visa/

ভারত তাদের দেশে বিভিন্ন ক্যাটাগরিতে ভিসা প্রদান করে থাকে তাদের মধ্যে সব গুলোর তালিকা নিম্নে দেয়া হলঃ

কূটনৈতিক ভিসা, বিজনেস ভিসা, কনফারেন্স ভিসা, journalist ভিসা, research ভিসা, টুরিস্ট ভিসা, স্টুডেন্ট ভিসা, মেডিকেল ভিসা, emergency ভিসা, employment visa, কনফারেন্স ভিসা, ট্রানজিট ভিসা, দুই মাসের মধ্যে পুনরায় প্রবেশের অনুমতি সহ ভিসা ইত্যাদি

বাংলাদেশ থেকে ভারতের ভিসা আবেদন করার জন্য যে সকল অফিস রয়েছে তার একটি তালিকা তা প্রদান করা হল। এখানে বিভিন্ন বিভাগীয় হিসাব ঠিকানা এবং ফোন নাম্বার দেয়া আছে আশা করছি তার পরে কাজে লাগবে।

ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র, গুলশান, ঢাকা
ঠিকানা:
লেক ভিউ, বাড়ি: ১২, সড়ক: ১৩৭, গুলশান-, ঢাকা-১২১২, বাংলাদেশ।
ফোন: 00-88-02-9893006, 8833632
মোবাইল ফোন: 0171 3389499
ফ্যাক্স: 00-88-02-9863229
-মেইল: info@ivacbd.com
ওয়েবসাইট: www.ivacbd.com

ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র, ধানমণ্ডি, ঢাকা
বাড়ি- ২৪, সড়ক: , ধানমণ্ডি, ঢাকা-১২১৫
-মেইল: info@ivacbd.com
ওয়েবসাইট: www.ivacbd.com
ভিসা আবেদনপত্র গ্রহণ: সকাল ০৮:০০ টা থেকে দুপুর  ০১:০০ টা (রবিবার থেকে বৃহস্পতিবার)
পাসপোর্ট ডেলিভারি: বিকাল :০০ টা থেকে সন্ধ্যা সন্ধ্যা ০৬:০০ টা (রবিবার থেকে বৃহস্পতিবার)

ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র, রংপুর
ঠিকানা:
জে বি সেন রোড,
(রামকৃষ্ণ মিশনের বিপরীতে)
মাহিগঞ্জ, রংপুর।
-মেইল: info@ivacbd.com                      
ওয়েবসাইট: www.ivacbd.com

ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র, ময়মনসিংহ
ঠিকানা:
২৯৭/, মাসাকান্দা,
২য় তলা, মাসাকান্দা বাসস্ট্যান্ড, ময়মনসিংহ।
-মেইল: info@ivacbd.com                      
ওয়েবসাইট: www.ivacbd.com

ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র, বরিশাল
ঠিকানা:
নর্থ সিটি সুপার মার্কেট
২য় তলা, বরিশাল সিটি কর্পোরেশন,
অমৃত লাল দে রোড, বরিশাল।
-মেইল: info@ivacbd.com                      
ওয়েবসাইট: www.ivacbd.com

ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র, রাজশাহী
ঠিকানা:
মরিয়ম আলী টাওয়ার, হোল্ডিং নম্বর-১৮, প্লট নম্বর- ৫৫৭, দ্বিতীয় তলা, পুরাতন বিলসিমলা, গ্রেটার রোড, বর্ণালী মোড়, দ্বিতীয় তলা, ওয়ার্ড নম্বর-১০, রাজশাহী।
-মেইল: info.rajshahi@ivacbd.com                        
ওয়েবসাইট: www.ivacbd.com
ফোন: 88-0721-812534, 88-0721-812535

ভারতীয় ভিসা আবেদন জমাদান কেন্দ্র, খুলনা
ঠিকানা:
. মতিয়ার রহমান টাওয়ার, ৬৪, কেডিএ এভিনিউ, কেডিএ কমার্শিয়াল এরিয়া, ব্যাংকিং জোন, খুলনা-৯১০০
-মেইল: info@ivacbd.com
ওয়েবসাইট: www.ivacbd.com
টেলিফোন: 00-88-041-2833893
ফ্যাক্স: 00-88-041-2832493
ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র, সিলেট
ঠিকানা:
স্টেট ব্যাংক অব ইন্ডিয়া, রোজ ভিউ কমপ্লেক্স, শাহজালাল উপশহর, সিলেট- ৩১০০
-মেইল: info@ivacbd.com
ওয়েবসাইট:  www.ivacbd.com
টেলিফোন: 00-88-0821 - 719273
ফ্যাক্স00-88-0821-719932

ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র, চট্টগ্রাম
ঠিকানা:
২১১১, জাকির হোসেন রোড, হাবিব লেন, চট্টগ্রাম।
(হলিক্রিসেন্ট হাসপাতালের বিপরীতে)
-মেইল: ivacctg@colbd.com
ওয়েবসাইট: www.ivacbd.com
ফোন00-88 -031-2551100
ফ্যাক্স: 00-88-031-2524492

ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র, মতিঝিল, ঢাকা
ঠিকানা:
স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া, সাধারণ বিমা ভবন, ২৪-২৫, দিলকুশা, বাণিজ্যিক এলাকা,
-মেইলinfo@ivacbd.com
ওয়েবসাইট: www.ivacbd.com
ফোন00-88-02-9553371, 9554251
ফ্যাক্স00-88-02-9563991




ভিসা আবেদন করার জন্য যে পরিমাণ ফি লাগে তার একটি তালিকা এখানে দেয়া হল।
যাদের Bangladeshi passport রয়েছে তাদেরকে ভিসা গ্রহণের ক্ষেত্রে কোন ফি দিতে হয় না তবে ভিসা প্রসেসিং করার জন্য যে কষ্ট তার জন্য টাকা পরিশোধ করতে হবে।

কেন্দ্র
প্রতি আবেদনপত্রের জন্য ভিসা প্রসেসিং ফি (টাকা)
গুলশান, ঢাকা
৬০০
ধানমণ্ডি, ঢাকা
৬০০
মতিঝিল, ঢাকা
৬০০
চট্টগ্রাম
৬০০
সিলেট
৭০০
খুলনা
৭০০
রাজশাহী
৬০০
বরিশাল
৭০০
রংপুর
৭০০
ময়মনসিংহ
৭০০

ভিসা আবেদন এবং processing সংক্রান্ত কিছু তথ্য

ভিসা আবেদনের সময় পাসপোর্ট জমা দেয়ার পর ওয়েবসাইটের মাধ্যমে জেনে নিতে হবে যে আপনার ভিসা আবেদন issue হয়েছে কিনা। মিশর আবেদন কিছু পাবার পর ভিসা আবেদন কেন্দ্র থেকে পাসপোর্ট সংগ্রহ করতে হবে। তিন মাসের মধ্যে যদি আপনি আপনার পাসপোর্ট গ্রহণ না করেন তবে পাসপোর্টে থাকা স্থায়ী ঠিকানায় পাসপোর্ট পাঠিয়ে দেয়া হয়। এই ঝামেলা থেকে রেহাই পেতে চায় যত সময়ে আপনার পাসপোর্টটি বেশরম দিকে ফেরত নিন। পাসপোর্ট ডেলিভারি সংক্রান্ত কোনো সমস্যা এবং কোন প্রকার তথ্যের জন্য নিচে উল্লিখিত ঠিকানায় অথবা ফোন নাম্বারে যোগাযোগ করতে পারেন।

ব্যবস্থাপক (প্রশাসন), ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র, বাড়ি নম্বর: ১২, সড়ক: ১৩৭, গুলশান-১, ঢাকা।
ফোন: 02-8833632
ফ্যাক্স: 02-9863229
ই-মেইল: Info@ivacbd.com 

অথবা
চিফ অপারেটিং অফিসার, ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া, উদয় টাওয়ার, গুলশান-১, ঢাকা। ফ্যাক্স: 02-8835602 ই-মেইল: manager@sbigb.com

ভারতীয় ভিসার নিয়ম কানুন

এবার আমরা ভারতীয় ভিসা সংক্রান্ত কিছু নিয়মকানুন জেনে নিব যা আপনার হিসাব গ্রহণের ক্ষেত্রে কাজে লাগবে।

  1. পাসপোর্টের মেয়াদ অন্তত ছয় মাস থাকতে হবে।
  2. আপনি যদি শিশুদের জন্য ভিসা আবেদন করতে চান সে ক্ষেত্রে আপনাকে আলাদা পাসপোর্ট দেখাতে হবে।
  3. আপনি যদি অফিসিয়ালি বিষয়ক গ্রহণ করতে চান সে ক্ষেত্রে পাসপোর্টে প্রয়োজন হবে না।
  4. ভিসা আবেদনের ফল কি যথাযথভাবে পূরণ করতে হবে কেননা এতে যত প্রকার ভুল হবে তার সম্পূর্ণ দায় আপনার নিজের। ভিসা ইস্যু হওয়ার পরই কেবল ভ্রমণের পরিকল্পনা কি করা উচিত। ভ্রমণের পরিকল্পনা করে ফেললেন কিন্তু দেখা গেল আপনার ভিসা ইস্যু হয়নি তখন একটা ভোগান্তিতে পড়তে হবে।
  5. 2010 সালে চালু হওয়া আইন অনুযায়ী কেবল অনলাইনে ভিসা আবেদন করতে হয়।
  6. যারা ঢাকা-খুলনা এবং বরিশাল বিভাগের বাসিন্দা তাদেরকে অবশ্যই ঢাকার গুলশান অথবা মতিঝিলের ভারতীয় ভিসা কেন্দ্র থেকে আবেদনপত্র জমা দিতে হবে। আর যারা সিলেট-চট্টগ্রাম এবং রাজশাহী বাসিন্দা তাদেরকে নিজ নিজ আঞ্চলিক ভিসা অফিস থেকে আবেদনপত্র জমা দিতে হবে। বাংলাদেশে বসবাসকারী বিদেশী নাগরিকদের আবেদনপত্র জমা দিতে হবে গোলশান অথবা মতিঝিলের ভিসা আবেদন কেন্দ্রে।
  7. অনলাইনে ভিসা আবেদন ফরম পূরণ করার পর আবেদনকারীর যে আবেদনপত্র জমা দিয়েছে সেটির একটি ছবি এবং সাম্প্রতিক তোলার এক কপি পাসপোর্ট আকারের রঙিন ছবি জমা দিতে হবে।
  8. অনলাইনে ভিসার আবেদন ফরম পূরণের পর আবেদনকারী যে ফর্ম তৈরি হয় তাতে আবেদনপত্র জমা দেয়ার তারিখ এবং সময় উল্লেখ করে দেয়া থাকে তাই নির্ধারিত দিন এবং সময়ে আবেদনপত্র জমা দিতে হবে। তবে যদি আপনি ঠিক সময় আসতে না পারেন তাহলে ওই দিন অর্থাৎ উল্লেখিত তারিখে সকাল 8 টা থেকে দুপুর বারোটার মধ্যে পৌঁছলেও আপনি আপনার ফর্ম জমা দিতে পারবেন।
  9. অনলাইনে আবেদনপত্র পূরণ করার সময় যদি কোন ভুল হয় তাহলে সেটা সংশোধনের উপায় নেই কিন্তু আপনি আবারও সেটি পূরণ করতে পারবেন।
  10. অনলাইনে আবেদন ফরম পূরণ করলেই যে আপনাকে ফরম জমা দেয়ার তারিখ দিয়ে দিবে তা নয় তারিখ ছাড়াই আবেদনকারীর টুপি তৈরি হতে পারে কেননা সাধারণত অনুমোদিত সীমার চেয়েও অনেক বেশি মানুষ ভারতীয় ভিসা আবেদন করে থাকে তাই সবাইকে তারিখ দেয়া সম্ভব হয় না। আবেদন ফরম পূরণের পর তারিখ না পেলে পরবর্তী কোনো এক সময়ে বা দিলে আবার চেষ্টা করতে হবে তবে নতুন করে ফরম পূরণ করার কোনো প্রয়োজন নেই পূর্বে আবেদন ফরম পূরণের সময় পাওয়া ওয়েব ফাইল নম্বর এবং জন্মতারিখ এর মাধ্যমে ওয়েব সাইটে লগইন করে তারিখ পাওয়ার চেষ্টা চালিয়ে যেতে হবে। এক্ষেত্রে নতুন করে ফরম পূরণ করার দরকার নেই পূর্বে আবেদন ফরম পূরণের সময় পাওয়া ওয়েব ফাইল নম্বর এবং জন্মতারিখ মাধ্যমে ওয়েবসাইটে লগইন করে তারিখ বার চেষ্টা করা যাবে পেশাদার আবেদন ফরম পূরণ কারীরা দিনে কয়েকবার চেষ্টা বাধ্য হয়ে তারিখ পেতে সাহায্য করে আর আপনি যদি নিজে চেষ্টা করে দেখতে চান তাহলে সেটি করে নিতে পারেন।
  11. আবেদন ফরম পূরণ করার পর তারিখ দিয়ে গেলে একটি হার্ডকপি নিয়ে রাখতে হবে। যদি হাত গুটিয়ে নিতে ভুলে যান তবে পরবর্তী সময়ে লগইন করে আপনি সেটি print করে নিতে পারবেন।
  12. একজন ব্যক্তি সর্বোচ্চ 5 জনের জন্য আবেদনপত্র জমা দিতে পারেন এবং তাদের আমাদের পরিবারের সদস্যরা হবে। যেমন মা-বাবা স্বামী স্ত্রী সন্তান ইত্যাদি।
  13. এছাড়া যারা সংসদ সদস্য বিচারবিরোধী শুধু সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ কোম্পানির চেয়ারম্যান প্রধান নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক সত্তরোর্ধ্ব ব্যক্তি এবং তাদের পরিবারের সদস্য বৃন্দ লিখিতভাবে ক্ষমতাপ্রাপ্ত প্রতিনিধি রাই লিখিতভাবে  আবেদন করতে পারবেন।
  14. পুলিশ বাহিনীর সদস্যরা নিরাপত্তার কাজে নিয়োজিত সদস্য বৃন্দ যেমন সামরিক বাহিনী অথবা অবসরপ্রাপ্ত ব্যক্তিবর্গকে নির্ধারিত ফরম্যাটে proforma জমা দিতে হয়।
  15. ভারতের কিছু এলাকায় যাতায়াত বিধি-নিষেধ থাকার যেসব জায়গায় যাওয়ার জন্য অতিরিক্ত ফরম পূরণ করতে হয় যেমন সিকিম kashmir, অরুণাচল,  হিমাচল,  মণিপুর,  মিজোরাম,  নাগাল্যান্ড,  উত্তরাখণ্ড সহ ভারতীয় আরো কিছু এলাকা। আর এসব ক্ষেত্রে ভিসা প্রসেসিং এর সময় চার সপ্তাহ তার চেয়ে বেশি সময় লাগতে পারে।
  16. আপনি যদি চাকরি সংক্রান্ত কাজে ভারত যেতে চান তাহলে আপনি ভিসা নিতে হবে আর যদি ব্যবসা সংক্রান্ত কাজে ভারতে যেতে চান তাহলে বি, ভিসা নিতে হবে।

  17. যদি ব্যবসা সংক্রান্ত কাজে ভারত যেতে চান সেক্ষেত্রে আপনাকে আর্থিক সামর্থ্যের প্রমাণ এর পাশাপাশি ব্যবসায়ীক অভিজ্ঞতার কাগজপত্র দেখাতে হবে।


No comments

Post a Comment