12/06/2017

ঢাকা বোর্ডের সেরা দশটি স্কুলের তালিকা । the best and top 10 school in Dhaka board

ঢাকা বোর্ডের সেরা দশটি স্কুলের তালিকা । the best and top 10 school in Dhaka board

এ শহরের মানুষ বড়ই কর্মব্যস্ত। সকল কর্ম ব্যস্ততার মাঝেও নিজের সন্তানকে ভালো মানুষ হিসেবে গড়ে তোলার জন্য আমরা সদা প্রচেষ্টা থেকে চেষ্টা চালিয়ে যাই। আমাদের সন্তানেরা jokhon কথা বলতে শেখে তখন আমরা নানা দিক ছোটাছুটি করতে থাকি যে তাকে কোথায় ভর্তি করাবো। ঢাকা শহরের একটি জনবহুল শহর তাই এখানে রয়েছে অনেক শিক্ষা প্রতিষ্ঠান। হাজারো শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে কোনটি যে ভাল মানের শিক্ষা দেয় সেটা আমরা নিশ্চিত করে বলতে পারি না। তাইতো ঢাকা শহরের সেরা কিছু স্কুলের তালিকা এবং তাদের কার্যাবলী এবং গত বছরগুলোতে তাদের কর্ম ফল সম্পর্কে একটু বিশদভাবে আলোচনা করব আশা করছি এই আলোচনায় আপনি আপনার বাচ্চার ভর্তির ব্যাপারে একটা সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন।

আগে যদিও ঢাকার সরকারি বিদ্যালয় গুলোতে ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি নেওয়া হতো কিন্তু বর্তমান সময়ে মাউশির ভর্তি নীতিমালা অনুযায়ী প্রথম শ্রেণীতে লটারির মাধ্যমে ভর্তি নেয়া হয়। এই lottery ক্ষেত্রে ঢাকার 24 টি সরকারি উচ্চ বিদ্যালয় ক খ গ এই তিনটি গ্রুপে ভাগ করা হয় এবং প্রত্যেকটি গ্রুপের আটটি করে বিদ্যালয় থাকে।

শিক্ষা মন্ত্রণালয়ের হুকুম অনুযায়ী প্রথম শ্রেণীতে 5 থেকে 7 বছরের বাচ্চারা ভর্তি হতে পারবে। 5 বছরের নিচে অথবা সাত বছরের উপরে কোন বাচ্চা প্রথম শ্রেণীতে ভর্তি হতে পারবে না। একি গুচ্ছের একাধিক স্কুল থেকেই কেউ ভর্তি ফরম নিতে পারবে না আর যারা যে স্কুলে ভর্তি হতে চায় সেই স্কুল থেকে form উত্তোলন করতে হবে।
তবে দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে 50 নম্বরের এক ঘণ্টার একটি ভর্তি পরীক্ষা দিতে হবে এবং চতুর্থ থেকে অষ্টম শ্রেণীতে ভর্তির ক্ষেত্রে 100 নম্বরের দু'ঘণ্টার একটি ভর্তি পরীক্ষা নেয়া হয়। সেই সাথে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নবম শ্রেণীতে ভর্তি নেয়া হয়।

ভর্তি ফরমের মূল্য ভর্তি ফি
প্রথম থেকে অষ্টম শ্রেণীতে ভর্তি হওয়ার জন্য ভর্তি ফরমের মূল্য রাখা হয় 100 টাকা এবং ভর্তি ফিসহ সেশন চার্জ 700 টাকা নেওয়ার কথা বলা হয়েছে।

কখন আপনি form পাবেন
1 ডিসেম্বর থেকে শুরু হয়ে 9 ডিসেম্বর পর্যন্ত ভর্তি ফরম বিতরণ করা হয়। 19 20 ও 21 ডিসেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় এবং 30 ডিসেম্বর ফলাফল প্রকাশ করা হয়। যারা প্রথম শ্রেণীতে ভর্তি হতে আগ্রহী তাদের 14 ডিসেম্বর ভর্তি লটারি অনুষ্ঠিত হয়।

একাধিক বিদ্যালয় থেকে form গ্রহণ করা নিষেধ
কোন শিক্ষার্থী একই গ্রুপের একাধিক বিদ্যালয় থেকে ভর্তি ফরম সংগ্রহ করতে পারবে না অর্থাৎ আপনি যদি কোন গ্রুপে আপনার শিশুকে ভর্তি করতে চান সে ক্ষেত্রে তিনটি বিদ্যালয় থেকে ক গ্রুপের ফরম তুলতে পারবেন না। তবে আপনি ক খ গ তিনটি গ্রুপের জন্য আলাদা আলাদা তিনটি স্কুল থেকে ফর্ম তুলতে পারবেন।

ভর্তি পরীক্ষার সিলেবাস
দ্বিতীয় তৃতীয় শ্রেণীতে বাংলায় 15 ইংরেজি 15 ও গণিতে 20 নম্বর করে মোট 50 নম্বরের এক ঘণ্টার এবং অন্যান্য শ্রেণীতে বাংলা 30 ইংরেজি 30 গণিতে 40 নম্বর মোট 100 নম্বরের দুই ঘন্টার পরীক্ষা হয়।
প্রত্যেক গ্রুপে কোন কোন school থাকছে
ক গ্রুপের স্কুলগুলো হচ্ছে govt laboratory high school new government girl's high school ইসলামিয়া সরকারি উচ্চ বিদ্যালয় মিরপুর সরকারি উচ্চ বিদ্যালয় মতিঝিল সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় খিলগাঁও সরকারি উচ্চ বিদ্যালয় মোহাম্মদপুর সরকারী উচ্চ বিদ্যালয় এবং নবাবপুর সরকারি উচ্চ বিদ্যালয়।
খ গ্রুপে যেসকল ইস্কুল রয়েছে সেগুলো হচ্ছে ধানমন্ডি কামরুন্নেছা সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় ধানমন্ডি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মুসলিম হাই স্কুল বাংলাবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় সরকারি বিজ্ঞান কলেজ সংযুক্ত হাইস্কুল শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয় নারিন্দা সরকারি উচ্চ বিদ্যালয় এবং মতিঝিল সরকারী বালক উচ্চ বিদ্যালয়।
গ গ্রুপে যে সকল বিদ্যালয়ের রয়েছে সেগুলো হলো গণভবন সরকারি উচ্চ বিদ্যালয় তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয় শেরে বাংলা নগর সরকারি উচ্চ বিদ্যালয় আরমানিটোলা সরকারি উচ্চ বিদ্যালয় তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় টিকাটুলি কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং ধানমন্ডি গভমেন্ট বয়েজ হাই স্কুল।
কয়েকটি নতুন সরকারি উচ্চ বিদ্যালয়
নতুন সরকারী উচ্চ বিদ্যালয় গুলোর মধ্যে রয়েছে উত্তরখানের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সরকারি মাধ্যমিক বিদ্যালয় , মিরপুরের দুয়ারীপাড়া সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে , ডেমরার আলহাজ্ব হাজী গফুর সরকারি মাধ্যমিক বিদ্যালয়,  হাজারীবাগ শেখ রাসেল সরকারি মাধ্যমিক বিদ্যালয় আজিমপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।

কোন কোন মানদণ্ডে সেরা স্কুল নির্বাচিত হয়
পাঁচটি মানদন্ডে বোর্ডগুলোর সেরেজ নির্বাচন করা হয় নিম্নে এ সম্পর্কে লেখা হল
প্রতিষ্ঠানের গড় জিপিএ মূল্যায়ন
পরীক্ষার্থীর সংখ্যা
মোট পরীক্ষার্থীর মধ্যে জিপিএ 5 প্রাপ্ত ছাত্র-ছাত্রীর হার
শতকরা পাসের হার
নিবন্ধিত ও শিক্ষার্থীদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর শতকরা হার

2013 সালের হিসাব অনুযায়ী এসএসসি ফলাফলে ঢাকা বোর্ডের সেরা 8 স্কুল সমূহের তালিকা
ঢাকা বোর্ডের বিষ্টি সেলাই শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শীর্ষস্থান অর্জন করেছে মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজ। এ প্রতিষ্ঠানটির প্রাপ্ত পয়েন্ট হচ্ছে 96 দশমিক 75। দ্বিতীয় স্থানে রয়েছে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ তাদের points 95 দশমিক 67। তৃতীয় স্থান অর্জন করেছে উত্তরা রাজউক মডেল স্কুল এন্ড কলেজ পয়েন্ট 94 দশমিক 56। পঞ্চম স্থানে রয়েছে মির্জাপুর ক্যাডেট কলেজ। ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজের স্থান ষষ্ঠ। সপ্তম স্থানে রয়েছে মতিঝিল গভমেন্ট হাই স্কুল এবং অবস্থানে রয়েছে ময়মনসিংহ জেলা স্কুল মতিঝিল গভঃ বয়েজ স্কুল এবং দশম স্থান এ রয়েছে হলিক্রস গার্লস হাই স্কুল।

2013 সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার ফলাফলের ভিত্তিতে সেরা স্কুলের তালিকা
অবস্থান
বিদ্যালয় এর নাম
ফলাফল

প্রথম
ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ
491 জন শিক্ষার্থীর মধ্যে 2 জন বাদে সকল এ পাস করেছে এবং জিপিএ 5 পেয়েছে 457 জন প্রতিষ্ঠানটি অর্জন করেছেন 99. 13পয়েন্ট

দ্বিতীয়
মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজ
1383 জন শিক্ষার্থীর মধ্যে সকলেই পাশ করে জিপিএ 5 পেয়েছে 1320 জন এবং এ প্রতিষ্ঠান এর পয়েন্ট হচ্ছে 98 দশমিক 46

তৃতীয়
রাজউক উত্তরা মডেল স্কুল এন্ড কলেজ
417 জন শিক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে শতভাগ এবং জিপিএ 5 পেয়েছে 412 জন

চতুর্থ
মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজ
মাইলস্টোন কলেজ থেকে বাংলা ইংরেজি মাধ্যমের 958 জন শিক্ষার্থী অংশগ্রহণ করে সবাই উত্তীর্ণ হয়েছে এবং জিপিএ 5 পেয়েছে 877 জন

পঞ্চম
মোহাম্মদপুর প্রিপারেটরী উচ্চমাধ্যমিক স্কুল এন্ড কলেজ
তাদের পাশের হার শতভাগ ইংরেজি মাধ্যম এবং বাংলা মাধ্যমে বালক বালিকা মিলে more 570 জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছে এর মধ্যে জিপিএ 5 পেয়েছে 444 জন।

ষষ্ঠ
ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ
এদের পাশের হার শতভাগ 393 জন পরীক্ষার্থীর মধ্যে 375 জন গোল্ডেন এ প্লাস পেয়েছে

সপ্তম
সামসুল হক খান স্কুল এন্ড কলেজ
836 জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে 837 জন উত্তীর্ণ হয়েছে জিপিএ 5 পেয়েছে 681 জন

অষ্টম
মতিঝিল গভমেন্ট গার্লস হাইস্কুল
এই স্কুল থেকে 300 জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছে এবং জিপিএ 5 পেয়েছে 279 জন

নবম
বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ
এ প্রতিষ্ঠানের পাস শতকরা শতভাগ এবছর বিদ্যালয় থেকে পরীক্ষায় অংশ নিয়েছে 305 জন এবং জিপিএ 5 পেয়েছে 279 জন

দশম
ময়মনসিংহ বিদ্যাময়ী সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়
ময়মনসিংহ বিদ্যাময়ী সরকারি বালিকা বিদ্যালয় 295 জন শিক্ষার্থীর মধ্যে জিপিএ 5 পেয়েছে 281 জন পাশের হার শতভাগ






এবার আমরা দেখে নেব দিয়ে যেতেন সালে প্রাথমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ঢাকা বোর্ডে সেরা স্কুলগুলো
স্থান
স্কুলের নাম
স্কুলের ফলাফল

প্রথম



দ্বিতীয়



তৃতীয়
মাইলস্টোন প্রিপারেটরি স্কুল
বাংলা ও ইংরেজি মাধ্যম মিলে 990 জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করে এবং জিপিএ 5 পায় ৯৬৩ জন

চতুর্থ
আইডিয়াল স্কুল এন্ড কলেজ
989 জন শিক্ষার্থী পরিসর পরীক্ষায় অংশগ্রহণ করে সকালে উত্তীর্ণ হন এবং জিপিএ 5 পায় 898 জন

পঞ্চম
ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ
855 জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে সকালে পাশ করে এবং জিপিএ 5 পায় 836 জন

ষষ্ঠ
সামসুল হক খান স্কুল এন্ড কলেজ
760 জন পরীক্ষার্থীর মধ্যে 754 জন a প্লাস পেয়েছে পাশের হার শতভাগ

সপ্তম



অস্টম



নবম
মোহাম্মদপুর প্রিপারেটরী স্কুল এন্ড কলেজ
এ প্রতিষ্ঠানের পাসের হার শতকরা 100 ভাগ এবং 683 জন শিক্ষার্থীর মধ্যে জিপিএ 5 পেয়েছে 650 জন






উপরোল্লেখিত সেরা বিদ্যালয় গেল ছাড়াও 11 থেকে 19 তম স্থান অর্জনকারী ছাড়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে রাজধানীর মিরপুর বাংলা উচ্চ বিদ্যালয়, আইডিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয়, শহীদ পুলিশ স্মৃতি স্কুল এন্ড কলেজ, এ কে উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, খুলনা জেলা স্কুল, ঢাকা উত্তরা হাই স্কুল এন্ড কলেজ, রংপুরের ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, বনানী বিদ্যা নিকেতন স্কুল এন্ড কলেজ।

No comments

Post a Comment